• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পানি কমছে আর গৃহহীন হচ্ছে মানুষ  (ভিডিও)

আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২০, ২২:৩৮

পানি কমার সঙ্গে সঙ্গে তীব্র নদী ভাঙন দেখা দিয়েছে ঢাকার নবাবগঞ্জ উপজেলার শোল্লা ও কৈলাইল ইউনিয়নে। কালিগঙ্গা নদীর ভাঙনে বিলীন হয়েছে এই দুই ইউনিয়নের কয়েকটি গ্রামের বসতবাড়ি ও কৃষিজমি। প্রতিনিয়তই মানুষ হচ্ছে গৃহহীন।

মনোয়ারা বেগম নবাবগঞ্জ উপজেলার পাতিলঝাপ গ্রামের বাসিন্দা। দীর্ঘ সময় ধরে কালীগঙ্গার পাড়েই তার বসবাস। ’৮৮ বন্যায় স্বামীকে হারিয়ে দুই সন্তান নিয়ে এই কালিগঙ্গার পাড়েই জীবন যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন। নিজে মাথায় করে মাটি তুলে ঘর বেঁধেছিলেন। সে কষ্টের ঘর এবছর চলে গেছে নদীর করাল গ্রাসে। তিনি বলেন, ছেলে মেয়েদের নিয়ে অনেক কষ্টে এই ঘরটা করেছিলাম, কিন্তু করাল নদীর গ্রাসে ঘরটা চলে গিয়েছে।

মনোয়ারার মতো গত কয়েকদিনে নবাবগঞ্জের শোল্লা ও কৈলাইল ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের অর্ধশত ঘরবাড়ি চলে গেছে নদীগর্ভে। এমনকি অনেকের শেষ স্মৃতি হিসেবে থাকা কবরটিও এখন নদীর পেটে।

এলাকাবাসী জানান, আমরা কবরকে আমরা শেষ রক্ষা করতে পারি নাই। আমরা যতই নদীর কাছে থেকে দূরে সরে আসি নদী ততই আমাদের কাছে চলে আসে আমাদের এখন কোনও কূলকিনারা নাই। ছেলে মেয়েদের নিয়ে কোথায় যাবো এমন জায়গা আমাদের নাই।

এ বছর বন্যার শুরু থেকেই কালীগঙ্গায় তীব্র ভাঙন দেখা দিলে ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমানের উদ্যোগে পানি উন্নয়ন বোর্ড কয়েক হাজার বস্তা ফেলে ভাঙন রোধের চেষ্টা করলেও তীব্র স্রোতের কারণে তা ভেস্তে যায়।

নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু জানান, পাতিলজাত থেকে তারা গ্রাম গ্রাম পর্যন্ত যে রাস্তাটি রয়েছে তা যতক্ষণ পর্যন্ত একটি চূড়ান্ত রূপ না নিবে ততদিন পর্যন্ত এই সমস্যা থাকবে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে নদীতে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি স্থানীয়দের।

এনএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh